Menu

হস্তশিল্প

হস্তশিল্প একটি দক্ষতা নির্ভর পেশা। হস্তশিল্প হাতের তৈরি নানাবিধ পণ্য উৎপাদনের সমাহার। কিছু হস্তশিল্প পণ্য যেগুলোর অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে।এসব বৈশিেষ্ট্যর উৎস হচ্ছে একটি অঞ্চল বা দেশের সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য বা বিশেষ উৎপাদন কৌশল। হস্তশিল্প ও কুটিরশিল্প ছিল আদি ও মধ্যযুগীয় বাংলার গুরুত্বপূর্ণ শিল্প।

হস্তশিল্প হিসেবে প্রসিদ্ধ ছিল বয়ন,ধাতব পদার্থের কাজ,জুয়েলারি, কাঠের কাজ,বেত ও বাঁশের কাজ,মাটি ও মৃৎশিল্প। এখন এসব শিল্পে নতুনত্ব ও আধুনিকতা এসেছে। বাংলাদেশের হস্তশিল্পপণ্যে দীর্ঘদিনের ঐতিহ্য,সৌন্দর্য ও নৈপুণ্য বিদ্যমান। বাংলাদেশের হস্তশিল্পগুলি অধিকাংশই গ্রামীণ এলাকার একেকটি পণ্য উৎপাদন ইউনিট।

পণ্য তৈরিতে দেশীয় কাচাঁমাল ব্যবহৃত হয়। পরবর্তী প্রজন্মের জন্য দেশের ঐতিহ্য ধরে রাখতে এবং বিশ্বসমাজে স্বদেশের পরিচিতি সম্প্রসারণে হস্তশিল্প রপ্তানি এক বিরাট ভূমিকা পালন করে থাকে। হস্তশিল্পিদের শিল্পি হিসেবে বস্তুত কোন প্রশিক্ষণ থাকে না। গ্রামীণ এলাকায় এটি কর্মসংস্থানের একটি গুরুত্বপূর্ণ খাত। এশিয়ার ৭টি দেশ অন্তর্ভূক্ত করে এক গবেষণায় দেখা গেছে যে,৪ মিলিয়ন লোক পুর্ণাঙ্গভাবে হস্তশিল্প উৎপাদনে নিয়োজিত এবং আরো ৪ মিলিয়ন লোক এর সঙ্গে খন্ডকালীন কাজে নিয়োজিত। বর্তমানে বৈদেশিক মুদ্রা অর্জন ছাড়াও হস্তশিল্প কর্মসংস্থানের ক্ষেত্রে ও দেশীয় প্রাকৃতিক সম্পদ ব্যবহারের সুযোগ সৃষ্টিতে ভূমিকা রাখছে।

চূড়ান্তভাবে উৎপাদিত শিল্পজাত পণ্য রপ্তানিতে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ তীব্র প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে।